ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

বিইউপি ইন্টারন্যাশনাল মডেল ইউনাইটেড নেশনস কনফারেন্স-২০২১ এর সমাপনী অনুষ্ঠান

ঢাকা, ১২ ফেব্রুয়ারি ২০২২। বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) এর ফ্যাকাল্টি অব সিকিউরিটি অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (এফএসএসএস) কর্তৃক আয়ােজিত এবং বিইউপি গ্লোবাল অ্যাফেয়ার্স কাউন্সিল কর্তৃক পরিচালিত “বিইউপি ইন্টারন্যাশনাল মডেল ইউনাইটেড নেশনস কনফারেন্স-২০২১' এর সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।আজ শনিবার  বিইউপির বিজয় অডিটোরিয়ামে অনুষ্ঠিত বিইউপি শিক্ষার্থীদের সহশিক্ষা কার্যক্রম উন্নতকরণ, আখালিশলিগ্যালয় শিক্ষার্থীদের মধ্যে যােগাযোগ বুদ্ধিকরণ এবং কূটনৈতিক জ্ঞান অনুশীলনের মাধ্যমে আন্তর্জাতিক নেটওয়ার্ক স্থাপন করার উদ্দেশ্যে উক্ত কনফারেন্স এর আয়ােজন করা হয়।


সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি, এমপি, শিক্ষা মন্ত্রণালয়, গণপ্রজাতী বাংলাদেশ সরকার।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিইউপির উপাচার্য মেজর জেনারেল মােঃ মােশফেকুর রহমান, এসজিপি, এসইউপি, এনজিসি, পিএসসি। এফএসএসএস এর ডিন ব্রিগেডিয়ার জেনারেল এমরান আহমেদ চৌধুরী, এনডিসি, পিএসসি।


এবারের কনফারেন্স ১০ ফেব্রুয়ারি ২০২২ এ শুরু হয়ে ১২ ফেব্রুয়ারি ২০২২ এ শেষ হয়। কনফারেন্সের মূল প্রতিপাদ্য ছিলো “Fostering the Economy Through the Technological Advancement to Tackle post Pandemic Catastrophe” তিনদিনব্যাপী অনুষ্ঠিত কনফারেন্সে দেশের ২৭টি কলেজ ও বিশ্ববিদ্যালয় থেকে প্রায় ৩০০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন এবং ৬টি দেশ থেকে ১০জন বিদেশি ডেলিগেট অংশ নেন। কনফারেন্সের ৮ টি কমিটিতে ৮টি সমসাময়িক বিষয় ও তার প্রাসঙ্গিক সমাধান নিয়ে আলােচনা করা হয়।

প্রধান অতিথি ডাঃ দীপু মনি তাঁর বক্তব্যে বলেন—


বিশ্বের দরবারে আরো বেশি মেধার পরিচয় দিয়ে বিইউপি সকলের মাঝে ভালো একটা জায়গা দখন করে বাংলাদেশ কে দৃষ্টান্তমূলক উদাহরণ হিসেবে তুলে ধরে রাখবে বলে আশা করা হয়।


করোনা ভাইরাস সম্পর্কে জানতে চাইলে

শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি বলেন, আগামীকাল মন্ত্রণালয়ের বৈঠকে হবার কথা ছিল, সেটা কয়েকদিন পর হবে। সংক্রমণ হার কমছে, আশা করি আর শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাড়াতে হবে না। 


শাহ জালাল বিশ্ববিদ্যালয়ের ছাত্র আন্দোলন সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন- সেখানে কিছুটা অচল অবস্থা ছিল তা কাটিয়ে ওঠা সম্ভব হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সুনাম ধরে রাখতে সবার সম্মিলিত সহযোগিতা দরকার। শিক্ষার্থীদের প্রস্তাব ভাল, সেগুলো কিছুটা বাস্তবায়ন করা হয়েছে, কিছু বিবেচনাধীন রয়েছে। 


উপাচার্য এর অপসারণ সেটা আচার্য দেখবে। তিনি সিদ্ধান্ত নিবেন। তবে বাইরে ভেতর থেকে উস্কানিদাতা থাকে সে সম্পর্কে শিক্ষার্থীদের সচেষ্ট থাকতে হবে। 


বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস এর ক্যাম্পাসে ‘বিইউপি ইন্টারন্যাশনাল মডেল ইউনাইটেড নেশনস কনফারেন্স-২০২১' এর সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান শেষে সাংবাদিকদের ডাঃ দীপু মনি এ কথা বলেন।


সমাপনী অনুষ্ঠানে বিইউপির উপ-উপাচার্য অধ্যাপক ড. খােন্দকার মােকাদ্দেম হােসেন, উদ্ধর্তন কর্মকর্তা, বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিবৃন্দ, আমন্ত্রিত অতিথিবৃন্দ, বিইউপির শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

ads

Our Facebook Page